১. ইন্সটল করার সময় ইরর প্রদর্শনঃ যেমনঃ Error message: “Windows 8 installation has failed”
সমাধানঃ
- http://windows.microsoft.com/en-US/windows-8/system-requirements এখান থেকে জেনে নিন, আপনার পিসিতে কি কি থাকতে হবে।
- আপগ্রেড করতে চাইলে এন্টি-ভাইরাস, এবং অন্যান্য সফটওয়্যার রিমুভ করে নিতে পারেন।
- মাউস, কীবোর্ড বাদে অন্যান্য ইউএসবি কেবল পিসি থেকে আন-প্লাগ করুন।
- সবচেয়ে ভালো হয় নতুন করে ইন্সটল করা।
- অথবা, ISO ইমেজটি চেক করুন। ডিভিডিতে কোন স্ক্রেচ আছে কিনা।
২. অ্যাপ্লিকেশন/প্রোগ্রাম কাজ করছে না
সমাধানঃ
- অ্যাপ্লিকেশন/প্রোগ্রাম un-install করে re-install করে দেখতে পারেন।
- লোকাল একাউন্টে সুইচ করে আবার মাইক্রোসফট একাউন্টে ফিরে যেয়ে চেষ্টা করতে পারেন। একাউন্ট সুইচ অন্যান্য উইন্ডোজ ভার্সনের মতই। ডেস্কটপে যেয়ে alt+F4, তারপর, “switch users”।
- এন্টি-ভাইরাস / ফায়ারওয়াল চেক করে দেখুন, হয়তবা, প্রোগ্রামটি বাধাপ্রাপ্ত হচ্ছে।
- এতেও কাজ না হলে মনে করতে হবে আপনার ইন্সটলেশনে সমস্যা রয়েছে, আবারো উইন্ডোজ ৮ ইন্সটল করুন।
সমাধানঃ
- এন্টি-ভাইরাস / ফায়ারওয়াল চেক করে দেখুন। কোন কিছু না থাকলে এন্টি-ভাইরাস/ফায়ারওয়াল বন্ধ রাখুন।
- নেটওয়ার্ক চেক করে দেখুন। প্রক্সি ব্যাবহার না করাই শ্রেয়।
- কম্পিউটারের সময় এবং তারিখ ঠিক কিনা দেখে নিন।
- অ্যাপটি আপডেট করে দেখতে পারেন।
৪. নেটওয়ার্ক সংযোগ হচ্ছে না
সমাধানঃ
- হার্ডওয়্যার দেখে নিন, তারপর, Isolation টেস্ট করে দেখুন, অর্থাৎ ক্যাবল, মডেম/রাউটার, ফোন সংযোগ টেস্ট করে দেখে নিন।
- Control Panel >> Network and sharing center >> change adaptor settings থেকে সেটিংস দেখে নিন।
- নেটওয়ার্ক ট্রাবলশুটার চালিয়ে দেখতে পারেন। করতেঃ
- উইন্ডোজ কী + W
- এখন troubleshooting টাইপ করুন বক্সে
- Troubleshooting সিলেক্ট করুন
- view all ক্লিক করুন। আপনার পছন্দসই অপশন সিলেক্ট করুন
- তারপর, প্রম্পট ফলো করুন।
- নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করে দেখতে পারেন। নেটওয়ার্ক এডাপ্টর ড্রাইভারের উইন্ডোজ ৮ এর ড্রাইভার না পেলে, উইন্ডোজ ৭ ড্রাইভার পেলে তারপর উপরে রাইট-ক্লিক করে ‘properties’, তারপর ‘compatibility’ ট্যাব থেকে ‘Run this program in compatibility mode for’ Windows 7 সিলেক্ট করুন। তারপর, ‘Apply’/‘OK’ করে রান/ইন্সটল করুন।
- এতে ও কাজ না হলে উইন্ডোজ ৮ সমর্থিত নেটওয়ার্ক এডাপ্টর দিয়ে কম্পিউটার রান করতে পারেন।
সমাধানঃ
- ঠিক উপরে দেয়া ইনফরমেশন অনুযায়ী নেটওয়ার্ক এডাপ্টরের মত সাউন্ড ড্রাইভার ইন্সটল করুন।
- উইন্ডোজ আপডেট চালু করে।
- অথবা, ভেন্ডরের সাইটে যেয়ে দেখতে পারেন কোন নতুন ড্রাইভার এসেছে কিনা
সমাধানঃ
- কম্পিউটারের পাওয়ার অন সুইচ ধরে রিস্টার্ট করুন। অনেক ক্ষেত্রেই সমস্যার সমাধান হয়ে যায়।
- এতেও সমাধান না পেলে এন্টি-ভাইরাস সহ অন্যান্য সফটওয়্যার যা কিনা মাইক্রোসফট ব্রেন্ডের নয়, তা রিমুভ করে দেখতে পারেন।
- মাউস ও কীবোর্ড ছাড়া সব ইউএসবি ক্যাবল এবং ডিভাইস ডিস-কানেক্ট করুন।
- http://www.microsoft.com/en-us/windows/compatibility/win8/CompatCenter/Home এখানে যেয়ে দেখুন আপনার কম্পিউটারের গ্রাফিক্স এবং প্রোডাক্টগুলো লিস্টেড কিনা।
- ভিস্তা/উইন্ডোজ ৭ থেকে উইন্ডোজ ৮ করতে চাইলে, আগের সকল ড্রাইভার রিমুভ করতে হবে। তারপর, রিস্টার্ট করে safe Mode “enable low-resolution video” দিয়ে দেখতে পারেন।
- অথবা, ISO ফাইলেই সমস্যা ছিল।
৭. উইন্ডোজ ফ্রিজ/হেং হয়ে যাচ্ছে
সমাধানঃ
- http://windows.microsoft.com/en-US/windows-8/system-requirements থেকে জেনে নিন আপনার কম্পিউটার আসলেই উইন্ডোজ ৮ সাপোর্ট করে কিনা
- নতুন কোন ড্রাইভার / সফটওয়্যার ইন্সটল করে থাকলে ফ্রিজ হবার আগে তা রিমুভ করে দেখতে পারেন।
- System Maintenance Troubleshooter রান করে দেখতে পারেনঃ
- উইন্ডোজ কী + W
- এখন troubleshooting টাইপ করুন বক্সে
- Troubleshooting সিলেক্ট করুন
- view all ক্লিক করুন। আপনার পছন্দসই অপশন সিলেক্ট করুন
- তারপর, প্রম্পট ফলো করুন।
- সবগুলো ড্রাইভার আপডেট করে নিতে পারেন উইন্ডোজ আপডেটের মাধ্যমে।
৮. ইউটিউব দেখতে পাচ্ছেন না
সমাধানঃ
- প্রথমেই, ফ্ল্যাশ প্লেয়ার আপডেট করে নিন।
- পপ-আপ ব্লক করার সফটওয়্যার থাকলে তা ডিসেবল করে রাখুন।
- ফায়ারওয়াল/এন্টি-ভাইরাস দেখে নিন যাতে ইউটিউব ব্লক না থাকে।
- Quicktime, iTunes, Real Player, or Windows Media Player ডিফল্ট স্ট্রিম যেন না করে।