Welcome visitor! Please wait till I load my blog page...

ফেব্রুয়ারী ১৫, ২০১৩

ব্লগস্পটে সম্পুর্ণ ব্লগ তৈরির টিউটোরিয়াল

ব্লগারে ব্লগ তৈরির জন্য প্রথমে আপনার দরকার একটি জিমেইল এর ই-মেইল ঠিকানা।আপনার আগের থাকলে সেটি ব্যাবহার করতে পারেন বা নতুন একটি খুলে সেটি ব্যবহার করতে পারেন।

By-Sdpw Alamin
  • প্রথমে ব্লগার এ প্রবেশ করে Get started বা বাংলায় শুরু করুন এ ক্লিক করুন
undefined
  • এরপর প্রথমে সাইন ইন করুন বা ইংরেজিতে Sign in First এ ক্লিক করুন।
undefined
  • এরপর আপনার ইমেইল ঠিকানা এবং ইমেইলের পাসওয়ার্ড সহকারে লগিন করুন।লগিন করলে নিচের চিত্রের মত একটা পেইজ পাবেন।

এখানে আপনার ইমেইল ঠিকানা ,নাম দেখানো হবে।এছাড়াও আরেকটি ঘর খালি থাকবে সেটি হচ্ছে প্রদর্শনের নাম।এটি আপনি কি নামে পোস্ট প্রকাশ করতে চান সেটি যেমন এই পোস্ট আমি প্রকাশ করছি নিশাচর নাইম নামে।এরপর শর্তাবলীর অনুমোদন এর ঘরে টিকমার্ক দিয়ে চালিয়ে যান এ ক্লিক করুন।
  • এরপর যে পেইজটি ওপেন হবে সেটিতে আপনি ২ টি শুন্যঘর দেখতে পাবেন।একটি হচ্ছে ব্লগ শিরনামব্লগ শিরোনাম হচ্ছে আপনার ব্লগের টাইটেল বা শিরোনাম কি হবে।যেমন টেক্টিউন্স এর ট্যাব এর উপর মাউস রাখলে বা সরাসরি টেক্টিউন্স এর শিরোনাম(Techtunes│Bangla Blogging Platform│টেকটিউন্স│মেতে উঠুন প্রযুক্তির সুরে) দেখতে পাবেন।অপরটি হচ্ছে ব্লগ ঠিকানা (URL)। এটি হচ্ছে আপনার ব্লগের জন্য ঠিকানা পছন্দ করা।আপনার পছন্দনীয় নামটি দিয়ে লভ্যতা যাচাই করুন এ ক্লিক করে সাব-ডোমেইনটি খালি আছে কিনা দেখে নিন।যদি খালি থাকে তাহলে সবুজ রঙের এই ব্লগ ঠিকানাটি উপলভ্য এবং না থাকলে লাল রঙের দুঃখিত,এই ব্লগ ঠিকানাটি উপলভ্য নয় লেখা আসবে।ঠিকানা খালি থাকলে সেটি দিয়ে চালিয়ে যান এ ক্লিক করুন।
undefined
undefined
  • এবার যে পেইজটি ওপেন হবে সেটি হচ্ছে টেম্পলেট পছন্দ করার।টেম্পলেট হচ্ছে আপনার ব্লগটি ব্যাকগ্রাউন্ড বা দেখতে কেমন চান।আপাতত যেকোন একটি সিলেক্ট করে চালিয়ে যান এ ক্লিক করুন।পরবর্তীতে আমরা টেম্পলেট কিভাবে ডিজাইন করে যা অন্যের ডিজাইন করা টেম্পলেট কিভাবে সেট করা যায় তা আলোচনা করব ইন্সাআল্লাহ্‌।
undefined
  • কংগ্রাচুলেশান!! আপনার ব্লগ তৈরি হয়ে গেছে।এবার ব্লগিং শুরু করুন এ ক্লিক করুন। ব্লগিং শুরু করুন এ ক্লিক করলে একটি এডিটর পাবেন।এটিতে টেস্ট পোস্ট হিসেবে যেকোনো লেখা লিখুন বা কোনো জায়গা থেকে কপি করে পেস্ট করুন(অন্যের লেখা হলে অনুমতি সাপেক্ষে) এবুং প্রকাশ করুন এ ক্লিক করুন।
  • পোস্টে শিরোনামের ঘরে শিরোনাম লিখুন এবং বিষয়বস্তুর ঘরে অন্যগুলো লিখুন।পরবর্তীতে আমরা এডিটর সম্পর্কে ,এর বিভিন্ন চিহ্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।এবার নিচের চিত্রের মত ব্লগ দেখুন বা View blog এ ক্লিক করে আপনার ব্লগ দেখুন।
undefinedundefined

Blog Visitors Details

IP
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Design by Sdpw Alamin